Tuesday, July 12, 2016

গাড়ির বীমা কেন করবেন কিভাবে করবেন

গাড়ি এবং আপনার সুরক্ষার জন্য গাড়ির বীমা করা প্রয়োজন।
গাড়ির বীমার ধরন
অন্য গাড়ির সঙ্গে সংঘর্ষের কারণে আপনার গাড়ির ক্ষতি হলে বীমা আপনাকে সহায়তা করবে। এ ছাড়া চুরি হলে, আগুনে পুড়লে বা কোনো প্রাণীর আঘাতে ক্ষতিগ্রস্ত হলে বীমা থাকলে বীমা কম্পানি আপনাকে সহায়তা করবে।
ড্রাইভিং করা অবস্থায় ড্রাইভার শারীরিক আঘাত পেলে এবং সেই সঙ্গে গাড়ির ক্ষতি হলে বীমা কম্পানি চিকিৎসা খরচ ও গাড়ি মেরামতে আপনাকে সাহায্য করবে। এ জন্য আপনাকে 'সম্পত্তি এবং শারীরিক আঘাত'- এই বীমা কিনতে হবে।
আপনি বা আপনার যাত্রী যদি দুর্ঘটনায় পড়েন এবং গুরুতর আঘাত পেয়ে থাকেন, বীমা কম্পানি চিকিৎসা ব্যয়ভার বহন করবে। এ ক্ষেত্রে আপনাকে 'মেডিক্যাল পেমেন্ট বা ব্যক্তিগত আঘাত সুরক্ষা' এই বীমার প্যাকেজটি নিতে হবে। তাহলে মেডিক্যালের সব ব্যয়ভার বীমা কম্পানি বহন করবে।
গাড়ি দুর্ঘটনার কারণে কোনো মামলা হলে আপনার গাড়িটি রক্ষার জন্য বীমা কম্পানি সহায়তা করবে। এ ক্ষেত্রে আপনাকে 'শারীরিক আঘাত ও সম্পত্তি ক্ষতি দায়'- এই বীমাটি কিনতে হবে।
আপনার গাড়িটির যদি সামগ্রিক ক্ষতি হয় বা চুরি হয় এ ক্ষেত্রে গাড়ি ক্রয়ের সময় কোনো ঋণ নিয়ে থাকলে বীমা কম্পানি আপনাকে সহায়তা করবে।
কিভাবে করবেন
প্রথমে একটি বীমা কম্পানি বাছাই করুন। সেই বীমা কম্পানি থেকে আপনি কী কী সুবিধা পাবেন, তা জেনে নিন। আপনার কোনটি প্রয়োজন, সেটা ঠিক করার পর বীমা কম্পানির সঙ্গে কথা বলুন। বীমা কম্পানির সঙ্গে কথা বলে আপনার সামর্থ্যের মধ্যে প্যাকেজগুলো নিন। মাসিক টাকা পরিশোধ বা বাৎসরিক টাকা দেওয়ার বীমা আপনি নিতে পারেন।
প্রথমে আপনাকে একটি বীমাপত্র সংগ্রহ করতে হবে। বীমাপত্রে আপনার ড্রাইভিং লাইসেন্সের নম্বর, আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে বীমার ফরমটি পূরণ করতে হবে। আপনি কোন সেবাটি নিতে চাচ্ছেন, ফরমে তা উল্লেখ করে দিন। স্থানীয় এজেন্টদের (বীমা কম্পানির) কাছ থেকে আপনাকে ফরমটি সংগ্রহ করতে হবে।
নানা ধরনের কভারেজে বার্ষিক ও মাসিক হার এবং টাকার পরিমাণ দেখে ফরমে উল্লেখ করুন। বর্তমানে অনলাইনের মাধ্যমেও গাড়ির বীমা করাতে পারবেন।
সতর্কতা
* বীমা কম্পানি বাছাই করার ক্ষেত্রে যত্নবান হবেন। বীমা কম্পানির নাম এবং তাদের রেজিস্ট্রেশন যাচাই করতে ভুল করবেন না।
* প্রয়োজনীয় বীমা সম্পর্কিত নিজের আর্থিক অবস্থা ও সম্পদ রক্ষা আপনার সামর্থ্যের মধ্যে আছে কি না তা বিবেচনা করুন।
* আপনি আপনার রাষ্ট্রের বীমা বিভাগ ওয়েবসাইটে গিয়ে ভোক্তাস্বার্থ পর্যালোচনা এবং বন্ধু পরিবারের সঙ্গে কথা বলে বীমা কম্পানির নির্ভরযোগ্যতা পরীক্ষা করে নিন।

No comments:

Post a Comment